পরিত্যাগ সম্পর্কে

‘বন্ধুগণ……………………’

ক্ষণিক উচ্চারণ লোকনাট্য ও নীতির,

তারপর,

কুয়াশার মতো সাদা কাঁচে আবৃত

রেস্তোরার খাবারেরা দীর্ঘশ্বাস ছাড়ে,

অমাবস্যার শিলনোড়া গড়ায়

পথের উপর ‘বাঁ…..চা…..ও…’

 

‘………..আজ আমাদের ছুটি,

আজ আমরা তোমাদের সাথে ঘুরবো,

তোমাদেরকে সার্কাসের সঙ সাজাবো

এবং ক্রমান্বয়ে গিলে ফেলবো

ড্রয়িংরুমে উদ্যানে ও আকাশের নক্ষত্রের গৃহে।’

 

সুখের পায়রারা উড়ে যায়

নীলিমায়;

অথবা আঙুরের গাছে ঝুলছে মুলো আর কাঁচকলা।

 

সাদা শালুকের মতো ফুটন্ত জীবনের

মোড়ে মোড়ে

তুষার ঢাকা পাহাড়, অন্ধকার উপত্যকা, সব পথ রুদ্ধ,

 

তবুও তো জ্বলে উঠে আগ্নেয়গিরি, জ্বালায় সভ্যতা;

প্রত্যুষে থুথুর তেতো ড্যালাটা ছুঁড়ে ফেলে

মাথা-মুখ-গলা-

 

চিত্রের ইতিহাস: কবিতায় ব্যবহৃত অংকিত চিত্রটি পল সেজান (১৮৩৯-১৯০৬) আঁকা চিত্র ‘খুলি ও স্থির চিত্র(Still Life with a Skull)। শিল্পী চিত্রটি আঁকেন ১৮৯৫-১৯০০ সালের ভেতর। এখানে চিত্রটিকে উপরে ও নিচে কিছুটা ছেঁটে ব্যবহার করা হয়েছে।

Leave a Comment

error: Content is protected !!